গ্রিস-মিসরের সমুদ্র চুক্তি মূল্যহীন: এরদোগান

গ্রিস এবং মিসরের মধ্যে পূর্ব ভূমধ্যসাগরে নিয়ে যে সমুদ্র চুক্তি হয়েছে তাকে মূল্যহীন বলে অভিহিত করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান। তিনি বলেন, এই চুক্তি সত্ত্বেও ওই এলাকায় তার দেশ তেল এবং গ্যাস অনুসন্ধানের কাজ আবার শুরু করবে।

শুক্রবার ইস্তাম্বুলের আয়া সোফিয়া মসজিদ জুমার নামাজ আদায়ের পর দেয়া এক বক্তৃতায় প্রেসিডেন্ট এরদোগান বলেন, মিসর এবং গ্রিস চুক্তি করেছে মূলত লিবিয়ার আন্তর্জাতিকভাবে স্বীকৃত সরকার এবং তুর্কি সরকার মধ্যকার চুক্তি বানচাল করার লক্ষ্য নিয়ে।

প্রেসিডেন্ট এরদোগান বলেন, জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেলের অনুরোধে তুরস্ক ভূমধ্যসাগরে তেল-গ্যাস অনুসন্ধানের কাজ আপাতত স্থগিত রেখেছিল কিন্তু এখন তো আবার শুরু করা হবে।

তিনি বলেন, ‘আমি জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেলকে বলেছি, আপনি যদি গ্রিস এবং অন্যদের ওপর বিশ্বাস রাখেন তাহলে রাখতে পারেন কিন্তু আমি তাদের ওপর বিশ্বাস রাখতে পারছি না। অতএব আমি নতুন করে ভূমধ্যসাগরে তেল-গ্যাস অনুসন্ধানের কাজ শুরু করব এবং সেটি খুব শিগগিরই শুরু হবে।’

গত বৃহস্পতিবার মিসর এবং গ্রিসের মধ্যে দ্বিপক্ষীয় একটি সামরিক চুক্তি সই হয়েছে। তুরস্ক বলছে, এই চুক্তির মাধ্যমে মূলত লিবিয়ার তেল এবং গ্যাস সম্পদের অধিকার থেকে বঞ্চিত করার চেষ্টা করা হচ্ছে। তুর্কি পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, মিসরের সাথে গ্রিসের কোনো সমুদ্রসীমা নেই তারপরও ওই চুক্তি করা হয়েছে যার কোনো আইনগত ভিত্তি নেই।

image_pdfপিডিএফ করুনimage_printপ্রিন্ট করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *